DESTAN 21 BANGLA SUBTITLES |দেস্তান ভলিউম ২১ বাংলা সাবটাইটেল

DESTAN 21 BANGLA SUBTITLES

 

 

দেস্তান ভলিউম ২১ বাংলা সাবটাইটেল

ভলিউম দেখতে পোস্টের নিচে চলে যান

কামাল আতাতুর্ক পর্ব ২

দেস্তান ভলিউম ২১ বাংলা সাবটাইটেল  মিত্রশক্তি আর গ্রিকদের হাত থেকে রাষ্ট্রীয় মর্যাদা পুনরুদ্ধারকারী হিসেবে কামাল আতাতুর্কের আত্মপ্রকাশ। দখলদার মিত্রবাহিনী এবং গ্রিকদের করায়ত্ব থেকে সে ইজমির অঞ্চল উদ্ধার করে। ১৯১৯ শ্রিষ্টাব্ে ব্রিটেনের সহযোগিতায় এই ইজমির অধিগ্রহণ করেছিল গ্রিকরা। ক্রুসেড-তাড়িত শক্রতার জের ধরে তখন তারা আনাতোলিয়া পর্যন্ত গৌঁছে যায়। আর তখনই তুর্কি জাতির মধ্যে জিহাদের স্পৃহা জাগিয়ে তুলে কামাল আতাতুর্ক।

কুরআনখচিত পতাকা উড়ানোর পরিবেশ সৃষ্টি করে। একপর্যায়ে গ্রিকদের পরাজিত করতে সফল হয়। মিত্রবাহিনী কামাল
আতাতুর্কের অস্ত্র ব্যবহার করা ব্যতীতই পিছপা হতে থাকে এবং তাকে সুযোগ প্রদান করতে থাকে। ক্রমান্বয়ে আতাতুর্কের প্রভাব বিস্তার হতে থাকে। তাকে পেয়ে মুসলিমবিDESTAN 21 BANGLA SUBTITLES শ্ব উদ্বেলিত হয়ে ‘গাজি’ উপাধি প্রদান করে। কবিগণ তাকে নিয়ে কবিতা লেখেন, বক্তারা তার প্রশংসায় মেতে ওঠেন।

DESTAN 21 BANGLA SUBTITLES

কামাল আতাতুর্কের পরিচয়, ইসলামি খেলাফতবিধ্বংসী ভূমিকা, গণতান্ত্রিক তুরক্ক ঘোষণা-সংক্রন্ত বিশ্লেষণের আগে আরও কিছু বিষয় আলোচনা করছি, যাতে আতাতুর্কের ব্যক্তিত্ব সম্পর্কে ধারণা লাভ করা যায়। বিষয়টি অনুধাবনের জন্য একটি উদাহরণ পেশ করছি :

 

DESTAN 21 BANGLA SUBTITLES
DESTAN 21 BANGLA SUBTITLES

মনে করুন, বহুলোক সংকুলানকারী ২০০ তলাবিশিষ্ট বিশাল একটি ভবন আমার আছে। এক ব্যক্তি ভবনটির উপর আবর্তিত বিপদ থেকে পরিত্রাণের জন্য সেটা ভেঙে পাঁচ কিংবা ১০ তলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণ করতে আমাকে রাজিকরায় এবং বসবাসরত অন্যদের বের করে দিতে সম্মত করে। বিষয়টি নিয়ে দু- রকম বিশ্লেষণ হতে পারে।

প্রথমত-_লোকটি বুঝতে পেরেছে এ বিন্ভিং অচিরেই ধবসে পড়বে। আপন স্থানে তা আর অবস্থান করতে পারছে না। সে এ কথাও জানে, সুউচ্চ এ ভবনকে দেখাশোনা ও মেরামতের ক্ষমতা আমার নেই। আমার দুর্বলতা ও অযোগ্যতা তার জানা রয়েছে। বিষয়টি এমন হলে তাকে নিশ্চিত আমার কল্যাণকামী মনে করা হবে। মনে করতে হবে আমার কাঁধ থেকে নামিয়ে দিয়েছে বিশাল বড়ো বোঝা।

দ্বিতীয়ত-_ সুবিশাল এই ভবন টিকিয়ে রাখা এবং সেটির সকল দায়দায়িত্ব বহন এবং মেরামতের মতো সামর্থ্য আমার আছে। এমনকি বলা যেতে পারে, দ্বিতীয়বার ভবন নির্মাণের যোগ্যতা আমার রয়েছে__এ বিষয়টি তার জানা রয়েছে। সে এ-ও জানে, আমার মালিকানায় থাকার সুবাদে তা মজবুতকরণের জন্য আমি বড়ো কোনো পরিকল্পনা হাতে নেব। বিষয়টি এমন হলে ওই ব্যক্তিকে ধোঁকাবাজ মনে করা হবে।

আমার অনিচ্ছা সত্তেও ভবনকে ধ্বসিয়ে দিয়েছে এবং পাঁচ-দশতলা ভবন তৈরিতে আমাকে বাধ্য করেছে। লোকজনকে বের করে দেওয়া এবং তাদেরকে অসহায় ছেড়ে দেওয়ার অপরাধ বাদ দিলেও সে নিঃস্ব লোকদের রাস্তায় দাঁড় করিয়ে দিয়েছে এবং সুবিশাল এ ভবনকে ভেঙে দেওয়া হয়েছে।DESTAN 21 BANGLA SUBTITLES এমনই হয়েছে

DESTAN 21 BANGLA SUBTITLES
DESTAN 21 BANGLA SUBTITLES

DESTAN 21 BANGLA SUBTITLES

খেলাফত বিলুপ্তির বিষয়টি। তবে তাকে খতম করে দেওয়ার পর উসমানি খেলাফতের উত্তরসূরিদের আকাঙ্ক্ষা ছিল সেই ব্যক্তি তাদেরকে ইউরোপীয় সংস্কৃতির সাথে মিলিয়ে দেবে। অথচ তখন অর্ধ-ইউরোপ ছিল উসমানি খেলাফতের করতলগত। বাকি অর্ধেককে খেলাফতের নিয়ন্ত্রণে নিয়ে আসার জন্য অব্যাহত চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

আধুনিক তুরস্ক নির্মাণে আতাতুর্ক কী করেছে! এ বিষয়ে আলোচনার আগে ক বিষয় আলোচনা করা জরুরি। বিশেষত আতাতুর্কের জীবনীর বিভিন্ন দিক নিয়ে বিস্তর গবেষণা করতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য।

উপর্যুক্ত উদাহরণের আলোকে যদি বলা হয়, পূর্বপুরুষের এতিহ্যকে ফিরিয়ে আনতে তুর্কিদের যোগ্যতা সম্পর্কে আতাতুর্কের জানা ছিল না, নিজেদের উত্তরাধিকার সম্পদ সংরক্ষণের বিষয়টি সে জানত না_এটি আতাতুর্কের বিষয়ে সঠিক মুল্যায়ন নয়। দ্বিতীয় সম্ভাবনা গ্রহণ করলে তার ব্যক্তিত্ব সমালোচিত হয়ে ওঠে এবং দেশপ্রেমের বিষয়টিও সন্দেহযুক্ত হয়ে পড়ে। কারণ, দ্বিতীয় অর্থে প্রমাণ হয়,

 

DESTAN 21 BANGLA SUBTITLES
DESTAN 21 BANGLA SUBTITLES

তুর্কিদের ক্ষমতা সম্পর্কে সে জ্ঞাত ছিল, যে ক্ষমতার বলে উসমানি খেলাফতকে তারা পুনরায় প্রতিষ্ঠিত করতে পারত।সারকথা, দখলদার শত্রুদের বহিষ্কারের তিন বছর হতে না-হতেই আতাতুর্ক আরও শক্তিশালী হয়ে ওঠে। ১৯২৩ সালের ২৯ অক্টোবর রাতে তুরস্কক গণতান্ত্রিক দেশ হিসেবে ঘোষণা করা হয়।

DESTAN 21 BANGLA SUBTITLES

আতাতুর্ক অধিষ্ঠিত হয় রাষ্ট্রপতি পদে। একই সাথে সে প্রধানমন্ত্রী এবং তার প্রতিষ্ঠিত রিপাবলিকান পিপলস পার্টির
প্রধানের দায়িত্ব পালন করে। তা ছাড়াও সে ছিল তুর্কি সামরিক বাহিনীর প্রধান। লক্ষণীয় বিষয় হলো, একই সময়ে সে সেনাবাহিনী, সরকার এবং জনগণের নেতৃত্বদাতা হিসেবে আবির্ভূত হয়।

পর্যায়ক্রমে আতাতুর্ক তার লালিত খেলাফত-বৈরী; বরং ইসলামবিদ্বেষী মনোভাব প্রকাশ করতে থাকে। খেলাফতের পতন আর গণতান্ত্রিক তুরস্ক ঘোষণার পর তার বাস্তবায়িত সকল পদক্ষেপ এবং প্রণীত আইনকানুন থেকে তা সুস্পষ্ট হয়ে
ওঠে; অথচ আধুনিক তুরস্ক বিনির্মাণে মুসলিম ও ইসলাম-বিধবংসী এসকল আইনি অস্ত্র ব্যবহারের কোনো প্রয়োজন ছিল না।

DESTAN 21 BANGLA SUBTITLES

২৭ রজব ১৩৪২, মোতাবেক ৩ মার্চ ১৯২৪ আতাতুর্ক ইসলামি খেলাফতের বিলুপ্তি ঘোষণা করে। সেই সাথে ঘোষণা করে__ ধর্ম ও সরকার ভিন্ন দুটি বিষয়। শরয়ি বিচারবিভাগ বন্ধের আদেশ জারি করে। ওয়াকফ মন্ত্রণালয় বাতিল করেদেয়। কেবল তা-ই নয়, নির্বিঘ্নে ইসলামকে সরিয়ে দেওয়ার মানসে সর্বশেষ উসমানি খলিফা দ্বিতীয় আবদুল মাজিদ ও তাঁর পরিবারকে দেশান্তর করে। ইসলাম থেকে তুরস্ককে দূরে সরিয়ে দেওয়ার জন্য জটিল কিছু আইনকানুন
প্রণয়ন করে।

DESTAN 21 BANGLA SUBTITLES

 

তুরস্কের ভাষা আরবি অক্ষরে লেখা নিষিদ্ধ করে দেয়। কুরআনে কারিম তুর্কি ভাষায় লেখা এবং আজান তুর্কি ভাষায় দেওয়ার হুকুম জারি করে। তুর্কি ভাষায় ব্যবহৃত আরবি শব্দসমূহ পৃথক করতে সাধ্যমতো চেষ্টা করে৷ ইসলামি ক্যালেন্ডারের পরিবর্তে পশ্চিমা ক্যালেন্ডার গ্রহণ করে। শুক্রবারের পরিবর্তে শনিবারকে সাপ্তাহিক ছুটি ঘোষণা করে৷ তুরস্কের সামাজিক,
অর্থনৈতিক এমনকি পারিবারিক সংস্কৃতিকে পশ্চিমাদের অনুকরণের জন্য “নাগরিক আইন” নামে নীতিমালা প্রণয়ন করে।

DESTAN 21 BANGLA SUBTITLES

Leave a Comment

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock